ঢাকা,শুক্রবার, ১৭ মে ২০২৪

ভোমরায় ৭০ শতাংশ কমেছে জিরা আমদানি

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে কমেছে মসলা পণ্য জিরা আমদানি। চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) গত বছরের একই সময়ের তুলনায় পণ্যটির আমদানি কমেছে ৭০ শতাংশ। ডলারের মূল্যবৃদ্ধির পাশাপাশি ভারতে সরবরাহ কমে যাওয়ার কারণে আমদানি নিম্নমুখী বলে জানিয়েছেন আমদানিকারক ও ব্যবসায়ীরা।

এ বিষয়ে ভোমরা শুল্ক স্টেশনের রাজস্ব শাখা থেকে জানা গেছে, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম তিন মাসে এ বন্দর দিয়ে জিরা আমদানি হয়েছে ৩৫০ টন, যার মোট আমদানি মূল্য ১২ কোটি ৮ লাখ টাকা। ২০২২-২৩ অর্থবছরের প্রথম তিন মাসে আমদানি হয়েছিল ৯১৯ টন, যার মূল্য ছিল ১৬ কোটি ৪০ লাখ টাকা। আর আমদানি কমেছে ৫৬৯ টন।

পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, সরবরাহ কমে যাওয়ার কারণে দেশের বাজারে জিরার দাম বেড়ে গেছে। উচ্চমূল্যের কারণে ক্রেতারা ব্যবহার কমিয়েছেন মসলা পণ্যটির।

ভোমরা শুল্ক স্টেশনের দায়িত্বে থাকা সহকারী রাজস্ব কর্মকর্তা রাজিব রাজু জিরা আমদানি কমে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ‘‌জিরা আমদানিতে সরকারের উল্লেখযোগ্য পরিমাণে রাজস্ব আয় হয়। তবে গত অর্থবছরের প্রথম তিন মাসের তুলনায় চলতি অর্থবছরের প্রথম তিন মাসে জিরা আমদানি থেকে সরকারের কয়েক কোটি টাকার রাজস্ব কমে গেছে।’

পাঠকের মতামত: